আবু তালেবের উপর কুরাইশের বলপ্রয়োগ

যখন থেকে নবীজি সা. ইসলাম প্রচার শুরু করলেন তখন থেকেই কুরাইশের পক্ষ থেকে বলপ্রয়োগ করে নবীজিকে দমন করার চেষ্টা করা হয়েছে।

এ বিষয়ে সবচেয়ে অগ্রসর ছিলেন নবীজির চাচা আবু লাহাব। সে সর্বদা নবীজিকে কষ্ট দিত। নবীজির উপর মানসিক নির্যাতন করতো।

কুরাইশদের অন্যান্য সরদাররাও নবীজির সরাসরি বিরোধিতা করতো। কেউ সরাসরি করতে না পারলেও গোপনে নবীজিকে বাধা দেয়ার চেষ্টা করতো।

কিন্তু নবীজি সা. কখনো কুরাইশদের এমন কার্যক্রমে এবং বলপ্রয়োগে হাল ছেড়ে দেন নি। তিনি আরো নতুন উদ্যমে দাওয়াতি কাজ চালিয়ে গেছেন।

কুরাইশ নেতাদের আগমন – কুরাইশের বলপ্রয়োগ

হযরত আল্লামা মুহাম্মাদ ইবনে ইসহাক রহ. সিরাতে ইবনে হিশামে লিখেছেন, কুরাইশদের মধ্যে নেতৃস্থানীয় কয়েকজন লোক আবু তালিবের নিকট আগমন করে।

তারা তাকে বললো, হে আবু তালিব! আপনার ভ্রাতুষ্পুত্র (ভাইয়ের ছেলে) আমাদের উপাস্যদের গালাগাল করছে এবং আমাদের ধর্মকে পথভ্রষ্ট বলছে।

কাজেই হয় আপনি তাকে বাঁধা প্রদান করুন অথবা আপনি তার ও আমাদের মাঝখান থেকে সরে যান। কেননা আপনিও আমাদের ধর্মে বিশ্বাসী।

তাহলে আমরা তার সাথে হিসাব চুকিয়ে নিব। তাকে আমরা আমাদের প্রতিমাদের বিরুদ্ধে কথা বলার জন্য দেখে নিব।

আবু তালিব এবং নবীজির কথোপকথন – কুরাইশের বলপ্রয়োগ

আবু তালিব তখন কুরাইশের বলপ্রয়োগ এর ব্যাপারে নবীজিকে জানানোর মনস্থ করলেন। সে সময় আবু তালিবের পুত্র আকীল কাছে ছিলেন।

তখন আবু তালিব আকীলকে বললেন, হে আকীল! তুমি মুহাম্মাদকে খুজে নিয়ে আস। আমি তার কাছে গেলাম এবং মুহাম্মাদকে ডেকে নিয়ে আসলাম।

তখন প্রচণ্ড গরম পড়ছিল। রাসূল সা. উপস্থিত হওয়ার পর আবু তালিব তাকে বললেন,

তোমার জ্ঞাতি ভাইয়েরা বলছে যে, তুমি ওদেরকে সভা-সমাবেশে এবং উপসনালয়ে গিয়ে কষ্ট দিয়ে থাক। তাদেরকে কষ্ট দেয়া থেকে তুমি বিরত থাক। আমার এবং তোমার জানের পরোয়া তো করো। আমার উপর এত বড় বোঝা চাপিয়ে দিও না। আমি তা সইতে পারবো না।

কুরাইশের বলপ্রয়োগ

নবীজি আবু তালিবের কথা বুঝলেন। তখন নবীজি সা. বললেন,

চাচাজান, আল্লাহর কসম। যদি আমার এই ডান হাতে সূর্য ও বাম হাতে চাঁদ এনে দেয়া হয় আর এর বিনিময়ে আমাকে দাওয়াত পরিত্যাগ করতে বলা হয়,

তারপরও আমি এই দাওয়াত পরিত্যাগ করতে পারবো না। এমনকি যদি আল্লাহ এই দ্বীনকে বিজয়ী করেন কিংবা আমার প্রাণও চলে যায়, এরপরও আমি এই দাওয়াত পরিত্যাগ করবো না।

আবু তালেব তখন বললেন, আল্লাহর কসম! আমার ভাতিজা কখনো মিথ্যা বলে না। কুরাইশের বলপ্রয়োগ ও তাকে বিরত রাখতে পারবে না। আমি তার সাথে আছি।

তথ্যসুত্র

আল বিদায়া ওয়ান নিহায়া। খন্ড ৩। পৃষ্ঠা ৮২

আর রাহিকুল মাখতুম। পৃষ্ঠা ৮৬

মুসলিম উম্মাহর ইতিহাস। খন্ড ১। পৃষ্ঠা ২৯৭-২৯৮

বিশেষ দ্রষ্টব্য: আমাদের লেখাগুলো সূচিপত্র অনুযায়ী দেখুন www.subject.arhasan.com এই ওয়েবসাইটে। আমরা কোন প্রকাশনীর বই রেফারেন্স হিসেবে ব্যবহার করি তা জানতে ভিজিট করুন www.arhasan.com/book এই ওয়েবসাইটে। আমাদেরকে গুগল নিউজে ফলো করতে পারেন এই লিংক থেকে। আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করুনএই লিংক থেকে

আমি একজন ইসলামিক আলোচক, লেখক। ছোটবেলায় পড়ালেখা করেছি কওমী মাদ্রাসায়। পরবর্তীতে সাইন্স বিভাগ থেকে এসএসসি পরীক্ষা দিয়ে কৃতিত্বের সাথে পাশ করি। বর্তমানে আমি ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ অধ্যায়নরত। অবসরে আমি বই পড়তে পছন্দ করি। নতুন কিছু শিখতে, নতুন কিছু জানতে ভালোবাসি। আমার ইচ্ছা, ভালো মানুষ হয়ে সমাজকে সৎ কাজের আদেশ ও অসৎ কাজে বিরত রাখার চেষ্টা করা।

https://www.arhasan.com